অবশেষে সাকিব পেয়ে গেলেন তা…

প্রকাশিত: ৭:৪১ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২১

গত ১০ বছরের সেরা ওয়ানডে দল বানানো হবে, আর তাতে সাকিব আল হাসান থাকবেন না—ব্যাপারটা অচিন্তনীয়ই। ডিসেম্বরেই আইসিসি জানিয়ে দিয়েছিল তাদের নির্বাচিত দশক–সেরা ওয়ানডে দলে সাকিবের থাকার বিষয়টি। আজ সাকিব হাতে পেলেন আইসিসির সেই দলের একজন হওয়ার স্মারকটি। আইসিসির দশক–সেরা ওয়ানডে দলের ক্যাপ মাথায় দিয়ে ফেসবুকে একটা ছবি পোস্ট করেছেন বাংলাদেশের অলরাউন্ডার।

গত ডিসেম্বরে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আলাদা আলাদাভাবে তিনটি দশক–সেরা একাদশ নির্বাচন করে। টেস্ট ও টি–টোয়েন্টির দশক–সেরা দলে জায়গা না পেলেও ওয়ানডে দলে আছেন সাকিব। ছেলে ও মেয়েদের দল মিলিয়ে ৫৫ জনের মধ্যে তিনিই বাংলাদেশের একমাত্র প্রতিনিধি। আজ নিজের ফেসবুক পেজে আইসিসির দশক-সেরা ওয়ানডে দলের স্মারক ক্যাপটি মাথায় পরে ছবি দিয়ে সাকিব লিখেছেন, ‘অবশেষে ক্যাপটি পেলাম।’

আইসিসির দশক–সেরা তিনটি দলে সবচেয়ে বেশি প্রতিনিধিত্ব ভারতের। এই দলে কোনো পাকিস্তানি ক্রিকেটারের জায়গা হয়নি। ওয়ানডে দলে সর্বোচ্চ তিনজন খেলোয়াড় ভারতের। দুজন করে আছেন অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে। বাংলাদেশ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা থেকে জায়গা পেয়েছেন একজন করে।

দল তিনটি করতে বিবেচনায় নেওয়া হয়েছে ২০১১–২০ পর্যন্ত সময়ের পারফরম্যান্সকে। সাংবাদিক ও সম্প্রচারকদের ভোটও এতে রেখেছে বড় ভূমিকা।

দশকের সেরা ওয়ানডে দল (ব্যাটিং ক্রমানুসারে)

রোহিত শর্মা (ভারত), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটকিপার) (ভারত), বেন স্টোকস (ইংল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা) ও লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)।